ঘন্টায় ৩০০ কিলোমিটার গতি সম্পূর্ণ বুলেট ট্রেন প্রকল্প হতে যাচ্ছে চট্টগ্রাম থেকে ঢাকা

ঘন্টায় ৩০০ কিলোমিটার গতি সম্পূর্ণ বুলেট ট্রেন প্রকল্প হতে যাচ্ছে চট্টগ্রাম থেকে ঢাকা

 ঘন্টায় ৩০০ কিলোমিটার গতি সম্পূর্ণ বুলেট ট্রেন প্রকল্প হতে যাচ্ছে চট্টগ্রাম থেকে ঢাকা।

চট্টগ্রাম নিউজ, ঢাকা নিউজ, ctg news,bd news,bd job news,Chattogram news,bd news Li,bd breaking news,bd Daily news,Prothom alo,ntv news.bd news24,chattainfo24.
চট্টগ্রাম থেকে ঢাকা বুলেট ট্রেন

দ্রুতগতি সম্পন্ন বুলেট ট্রেন স্থানপন করা হচ্ছে বাংলাদেশ।এই বুলেট ট্রেনের মাধ্যমে চট্টগ্রাম থেকে ঢাকা যেতে ভাড়া লাগবে  দুই হাজার টাকা মত।যদি এই ট্রেন কোথায়,ও না থামে তাহলে ঢাকস পৌঁছাতে সময় লাগবে মাত্র ৫৫ মিনিট এর মত।এছাড়া বর্তমান সময়ে বিমানে করে যেতে টাকা লাগে আড়ায় হাজার টাকা থেকে তিন হাজার টাকা।সময়ের প্রয়োজন হয় ঠিক বুলেট ট্রেন এর মত।


চট্টগ্রাম থেকে ঢাকা বুলেট ট্রেন চলাচল করার জন্য এতিমধ্যে নকশা তৈরি কাজ শুরু হয়েছে। বিশেষজ্ঞদের মতে প্রায় দুই মাসের মত সময় লাগবে এই নকশা তৈরি করতে।বর্তমান সরকার চট্টগ্রাম থেকে ঢাকা বুলেট ট্রেনের প্রকল্পের জন্য ৯৭ হাজার কোটি থাকা সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শেষ হয়েছে। 


চট্টগ্রাম থেকে ঢাকার মধ্যে এই প্রকল্পে প্রাথমিকভাবে ৬ টি স্টেশন নির্ধারণ করা হয়েছে।সেগুলো সেগুলো হলো ঢাকা, চট্টগ্রাম কুমিল্লা ফেনী স্টেশন।ঢাকা থেকে চট্টগ্রাম ঘণ্টায় ৩০০ কিলোমিটার গতিতে ট্রেনটি চলাচল করবে।বিশেষজ্ঞদের মতে প্রতিদিন প্রায় ৫০ হাজারের মতো যাত্রী অনা নেওয়া করতে পারবে ঢাকা থেকে চট্টগ্রাম এই বুলেট ট্রেন।  


কর্তৃপক্ষের মতে  প্রথম পর্যায়ে ৪০ জোড়া রেল চালু করা হবে, পরে বিবেক বিবেচনা করে যদি যাত্রীদের সুবিধা হয় এবং তাদের চাহিদা অনুযায়ী আরো রেলের সংখ্যা বাড়ানো হবে 


রেলওয়ে এর সূত্র মতে,চট্টগ্রাম থেকে ঢাকা উদেশ্য যাওয়া প্রতিটি যাত্রী বাড়া নেওয়া হতে পারে প্রায় দুই হাজার করে।তারা আরো জানান এটি পুরপুরি কাজ এর উপর নির্ধারণ করা হবে যদি কাজ শেষ হতে সময় বেশি লাগে তাহলে বাড়া আরো বাড়ানো হতে পারে।


৫৫ মিনিটের মধ্যে  চট্টগ্রাম থেকে ঢাকা পৌঁছে যেতে পারবে যে কোনো যাত্রী।নির্ধারিত স্টেশনে যদি ট্রেনটি থামে তাহলে পৌঁছাতে সময় লাগতে পার এক ঘন্টা ১৩ মিনিট। তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি ট্রেন টি থামবে কি না সেই বিষয়ে অনুমোদনের পর সিদ্ধান্ত নেওয়া হবে।


বর্তমান সরকারের নেওয়া এই প্রকল্পের মধ্যে বাংলাদেশী টাকা খরচ হবে প্রায় ৯৬ হাজার ৭৫২ কোটি টাকা।ঢাকা থেকে চট্টগ্রাম এই প্রকল্পে যদি ডলার হিসাব করা হয় তবে খরচ হবে ১১ দশমিক ৪ বিলিয়ন ডলার।


দ্রুতগতির এই রেলপথ হবে উন্নত এবং ডাবল ট্র্যাকের। এছাড়াও পাথরহীন এই রেলপথটি হবে বাংলাদেশ রেলওয়ের প্রথম বিদ্যুৎচালিত রেলপথ। প্রকল্পটির জন্য ৬৬৮ দশমিক ২৪ হেক্টর জমির প্রয়োজন হবে,এটি সম্পূর্ণ কাজ করতে বাংলাদেশ রেলওয়ের জমির দরকার হবে ৪৬৪ দশমিক ২ হেক্টর।

 

বর্তমান সরকারের এই কাজের কারণে দেশ আরে এক ধাপ এগিয়ে গেলে বলে মনে করেন সাধারণ জনগন।অতিঅল্প সময়ে মানুষ নিজের কাজ সম্পূর্ণ করতে পারবে এবং ব্যবসা বাণিজ্য খুবই সহজে করতে পারবে।

Post a Comment

নবীনতর পূর্বতন